পানছড়িতে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস টিকাদান ক্যাম্পেইন-২০২৪-এর উদ্ভোধন

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি:

সারাদেশের ন্যায় জেলার পানছড়ি উপজেলায় ইপিআই সদর দপ্তর,ঢাকা’র আয়োজনে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন-২০২৪-এর শুভ উদ্ভোধন করা হয়েছে। 

২৪ অক্টোবর ২০২৪ ,বৃহস্পতিবার সকালে পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ে টিকাদান কার্যক্রমের শুভ উদ্ভোধন করেন উপজেলা নির্বাহি অফিসার  মৌমিতা দাশ।

উদ্ভোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহি অফিসার মৌমিতা দাশ বলেন, এক সময় আমাদের দাদী নানীরা অসচেতন ছিলেন। নানা রোগ বিরোগে ভুগেছেন।  মেয়েদের ঘরের বাহিরে যাওয়া নিষেধ ছিলো।বর্তমানে নারী অগ্রগতি ও সুশিক্ষায় এগিয়ে আছে। আমাদের সচেতনতায় আমাদের নিজেদের এগিয়ে আসতে হবে। বাল্য বিবাহ প্রতিরোধ করতে হবে। নারীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার উদ্যোগে ইপিআই সদর দপ্তর,ঢাকা’র আয়োজনে প্রাথমিকভাবে ৫ম থেকে ৯ম  শ্রেণীর কিশোরী ও ১০- ১৪ বছর বয়সী কিশোরীদের মাঝে শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের বিনামূল্যে টিকা প্রদান করা হবে। তাই আমাদের উচিৎ ছাত্রীদের এবং বিদ্যালয়ে লেখাপড়া করে না অথবা ঝড়ে পড়া ১০ বছর থেকে ১৪ বছরের কিশোরীদেরএইচপিভি টিকাদানে উৎসাহিত করা।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা জানান, প্রতিবছর বিশ্বের ছয় লক্ষাধিক নারী জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হন যার মধ্যে প্রায় তিন লক্ষ বিয়াল্লিশ হাজার জন মৃত্যুবরণ করে থাকেন। এর প্রায় ৯০% মৃত্যুই বাংলাদেশের মত উন্নয়নশীল বা স্বল্পোন্নত দেশে ঘটে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী নিয়মিত পরীক্ষা (স্ক্রিনিং) ও এইচপিভি টিকাদানের মাধ্যমে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ এবং এই ক্যান্সার জনিত মৃত্যু হ্রাস করা সম্ভব। সারাদেশে এইচপিভি টিকাদানের কার্যক্রমের সাথে পানছড়িতেও ২৪ অক্টোবর হতে মাস ব্যাপি টিকাদান চলবে। তন্মধ্যে স্কুল পর্যায়ে ১০ দিন, কমিউনিটি পর্যায়ে ৮ দিন ছাড়াও স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়মিত টিকাদান কার্যক্রম চলমান থাকবে।

অনুষ্ঠানে পরিবার পরিকল্পনা অফিসার  মিতু চাকমা, উপজেলা  মাধ্যমিক শিক্ষা  অফিসার  অরুপ চাকমা, পানছড়ি  বাজার উচ্চ  বিদ্যালয়ের প্রধান শিক্ষক  অলি আহাম্মদ,  এসআই সবুজ সহ পানছড়ি  বাজার উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন । 

উল্লেখ্য ,পানছড়িতে  ৫ম শ্রেনী  হতে ৯ম শ্রেনী পর্যন্ত  প্রায়  ৩ হাজার শিক্ষার্থীর মধ্যে এইচপিভি টিকা প্রদান করা হবে। উদ্ভোধনী দিনে পানছড়ির বিভিন্ন ইউনিয়নের ৯টি টিকাদান কেন্দ্র ছাড়াও  উপজেলা সদর হাসপাতালে রেজিষ্ট্রেশন ভুক্ত কিশোরীদের টিকা প্রদান চলছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

সম্প্রতি

মহালছড়ি উপজেলায় খাগড়াছড়ি জেলা বি.এন.পি’র সাংগঠনিক সভা

দীপক সেন, মহালছড়ি প্রতিনিধি: পার্বত্যাঞ্চলে শান্তি, শৃংখলা বজায় রাখতে এবং সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্ন রেখে আইন-শৃংখলা স্থিতিশীল রাখতে, প...