এইচপিভি টিকাদান ক্যাম্পেইন-২০২৪; ১ম সারির সুপার ভাইজার ও টিকাদান কর্মীদের প্রশিক্ষণ

 


স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি: 

জেলার পানছড়িতে ইপিআই সদর দপ্তরের আয়োজনে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন-২০২৪ সুষ্ঠভাবে ক্যাম্পেইন কার্যক্রম বাস্তবায়নের লক্ষে ১ম সারির সুপার ভাইজার ও টিকাদান কর্মীদের দু'দিন ব্যাপি প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। 

১৪-১৬ অক্টোবর ২০২৪, সোম ও বুধবার দু"দিন ব্যাপি পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পণা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমার সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

প্রশিক্ষন কর্মশালায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডাক্তার উৎপল চাকমা, খাগড়াছড়ি জেলা সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মেমং মারমা, পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার রাজেশ দেব এইচপিভি টিকাদান ক্যাম্পেইনের ধাপ সমূহ এবং ক্যাম্পেইন বাস্তবায়নের কার্যক্রম কিভাবে পরিচালিত হবে তার দিক নির্দেশনা ও প্রশিক্ষণ প্রদান করেন। 

এতে উপজেলার স্বাস্থ্য পরিদর্শক,পরিবার কল্যান সহকারী, পরিবার কল্যান পরিদর্শিকা,পরিবার পরিকল্পনা পরিদর্শক ,সহকারী স্বাস্খ্য পরিদর্শক, স্বাস্থ্য সহকারী সহ  কমিউনিটি  সিএইচসিপি গন এইচপিভি টিকাদান ক্যাম্পেইন প্রশিক্ষনে অংশ নেন। 


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা জানান, প্রতিবছর বিশ্বের ছয় লক্ষাধিক নারী জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হন যার মধ্যে প্রায় তিন লক্ষ বিয়াল্লিশ হাজার জন মৃত্যুবরণ করে থাকেন। এর প্রায় ৯০% মৃত্যুই বাংলাদেশের মত উন্নয়নশীল বা স্বল্পোন্নত দেশে ঘটে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী নিয়মিত পরীক্ষা (স্ক্রিনিং) ও এইচপিভি টিকাদানের মাধ্যমে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ এবং এই ক্যান্সার জনিত মৃত্যু হ্রাস করা সম্ভব।

সারাদেশে এইচপিভি টিকাদানের কার্যক্রমের সাথে পানছড়িতেও আগামী ২৪ অক্টোবর হতে মাস ব্যাপি টিকাদান চলবে। তন্মধ্যে স্কুল পর্যায়ে ১০ দিন, কমিউনিটি পর্যায়ে ৮ দিন ছাড়াও  স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়মিত টিকাদান কার্যক্রম চলমান থাকবে।

অপরদিকে ১৬ অক্টোবর ২০২৪, বুধবার  সকাল ১১ টায় হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন-২০২৪ সুষ্ঠভাবে ক্যাম্পেইন কার্যক্রম বাস্তবায়নের লক্ষে পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহি অফিসার মৌমিতা দাস এর সভাপতিত্বে কো অর্ডিনেশন মিটিং অনুষ্ঠিত হয়।এতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা, মাধ্যমিক শিক্ষা অফিসার অরুপ চাকমা, প্রাথমিক শিক্ষা অফিসার সুজিত মিত্র চাকমা , ইউপি চেয়ারম্যান আনন্দ জয় চাকমা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক , এনজিওক

 কর্মকর্তাগণ ও সংবাদকর্মীগন উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

সম্প্রতি

মহালছড়ি উপজেলায় খাগড়াছড়ি জেলা বি.এন.পি’র সাংগঠনিক সভা

দীপক সেন, মহালছড়ি প্রতিনিধি: পার্বত্যাঞ্চলে শান্তি, শৃংখলা বজায় রাখতে এবং সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্ন রেখে আইন-শৃংখলা স্থিতিশীল রাখতে, প...