শেষ হল পাহাড়ের শারদীয় দুর্গা উৎসব , চেঙ্গী নদীতে প্রতিমা বিসর্জন

নিজস্ব প্রতিনিধি:

পার্বত্য খাগড়াছড়ির সীমান্ত উপজেলা পানছড়িতে নানাহ আঞ্চলিক প্রতিকুলতার মাঝে লোগাং ,লতিবান ও কুড়াদিয়া ছড়ায় চেঙ্গী মদীর জলে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গা উৎসব।

দেশের বিভিন্ন স্থানের মতো উৎসব মুখর পরিবেশে পানছড়িতেও দুর্গোৎসব উদ্‌যাপন করছেন সনাতন ধর্মাবলম্বীরা। কঠোর নজরদারি ও নিরাপত্তায় শেষ হয়েছে পাঁচ দিনব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের শারদীয়া দুর্গাৎসব।ঢাকের তালে ও বক্সে গান বাজিয়ে বর্ণিল আওয়াজে খুশিতে মেতে উঠেছে সকলেই। 

রবিবার দুপুর থেকে ঢাক-ঢোলের তালে তালে প্রতিমা বিসর্জন দিতে আনন্দ শোভা যাত্রায় পিকআপ, ট্টাক্টর ভ্যান গাড়িতে করে ছুটতে থাকে দুর্গাপূজা মন্ডপ থেকে চেঙ্গী নদীতে। ধোপ, মোমবাতি আর প্রদীপ বাতি দিয়ে মাকে প্রণামের পাশাপাশি ভক্তরা কামনা করে আগামী এক বছরের সুখ ও শান্তি। এসময় একে একে পানিতে বিসর্জন দেয়া হয় দেবী দুর্গাসহ সকল প্রতিমাকে।

পানছড়ি কেন্দ্রীয় পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি সন্জিত কুমার পাল মিঠু বলেন, প্রতি বছরের ন্যায় এবছরও সুন্দরভাবে পানছড়ি উপজেলার ১০টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে।

১৩ অক্টোবর (রবিবার)  দুপুর থেকে বিকাল পর্যন্ত  সুবিধামত স্থান দিয়ে পাহাড়ী নদী চেঙ্গীতে প্রতিমাগুলো বিসর্জন করা হয়। বিজয়া দশমী বিসর্জনের অনুষ্ঠান নির্বিঘ্ন করতে প্রত্যেক মণ্ডপে মোতায়েন ছিলো আনসার পুলিশ সহ আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি আমাদের নিজস্ব স্বেচ্ছাসেবক সদস্যরা।  

পানছড়ি উপজেলা বিএপি-র সভাপতি বেলার হোসেন বলেন, শারদীয় দুর্গাপূজা সুন্দরভাবে সম্পন্ন করতে আমরা  প্রতিটি পুজা মন্ডপে স্বেচ্ছাসেবক দিয়েছি।পাহাড়ের সকল সম্প্রদায়ের মেলবন্ধনে এবং সৌহার্দপূর্ণ ভাবে বসবাস করতে হবে।সকল ধর্মের লোকজনদের ধর্মীয় অনুষ্ঠান সুষ্ঠ ও সুন্দর ভাবে উদযাপন করার অধিকার আছে। দুর্গাপূজা উৎসব আমাদের সকলের। 

এ সময় প্রতিটি পূজা মন্ডপের পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি, সম্পাদক, সনাতন ধর্মীয় ভক্তরা সহ সকল ধর্মের পাহাড়ী বাঙ্গালী ও সকল সম্প্রদায়ের লোকজন উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

সম্প্রতি

মহালছড়ি উপজেলায় খাগড়াছড়ি জেলা বি.এন.পি’র সাংগঠনিক সভা

দীপক সেন, মহালছড়ি প্রতিনিধি: পার্বত্যাঞ্চলে শান্তি, শৃংখলা বজায় রাখতে এবং সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্ন রেখে আইন-শৃংখলা স্থিতিশীল রাখতে, প...