এইচপিভি টিকাদান ক্যাম্পেইন-২০২৪ সুষ্ঠভাবে বাস্তবায়নের লক্ষে অবহিতকরণ সভা

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি: 

জেলার পানছড়ি উপজেলায় ইপিআই সদর দপ্তর,ঢাকা'র আয়োজনে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন-২০২৪ সুষ্ঠভাবে বাস্তবায়নের লক্ষে সকল ধর্মীয় নেতা,প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগনদের নিয়ে দুইধাপে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 


১৭ অক্টোবর (বৃহস্পতিবার) সকালে উপজেলা অডিটরিয়ামে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচ পিভি) টিকাদান ক্যাম্পেইন-২০২৪ সুষ্ঠভাবে বাস্তবায়ন ও  ১০-১৪ বছর বয়সী বালিকাদের অনলাইন রেজিষ্ট্রেশন পদ্ধতির ধাপ সমুহ নিয়ে আলোচনা করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা। 

দুই ধাপের অবহিতকরণ কর্মশালায় উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগন, মসজিদের ই্মাম, বৌদ্ধ মন্দিরের ধর্মীয়গুরু, সনাতনী ধর্মীয় গুরু, খ্রিষ্টান ধর্মীয় চার্জ ইনচার্জগন দের নিয়ে  এইচপিভি টিকাদান ক্যাম্পেইনের ধাপ সমূহ, ছাত্রী রেজিষ্ট্রেশন এবং ক্যাম্পেইন বাস্তবায়নের কার্যক্রম কিভাবে পরিচালিত হবে তার দিক নির্দেশনা প্রদান করা হয়। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা জানান, প্রতিবছর বিশ্বের ছয় লক্ষাধিক নারী জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হন যার মধ্যে প্রায় তিন লক্ষ বিয়াল্লিশ হাজার জন মৃত্যুবরণ করে থাকেন। এর প্রায় ৯০% মৃত্যুই বাংলাদেশের মত উন্নয়নশীল বা স্বল্পোন্নত দেশে ঘটে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী নিয়মিত পরীক্ষা (স্ক্রিনিং) ও এইচপিভি টিকাদানের মাধ্যমে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ এবং এই ক্যান্সার জনিত মৃত্যু হ্রাস করা সম্ভব। সারাদেশে এইচপিভি টিকাদানের কার্যক্রমের সাথে পানছড়িতেও আগামী ২৪ অক্টোবর হতে মাস ব্যাপি টিকাদান চলবে। তন্মধ্যে স্কুল পর্যায়ে ১০ দিন, কমিউনিটি পর্যায়ে ৮ দিন ছাড়াও  স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়মিত টিকাদান কার্যক্রম চলমান থাকবে।


এ সময় তিনি সচেতনতা বৃদ্ধির লক্ষে প্রতিটি বিদ্যালয়ের ৫ম শ্রেণি হতে ৯ম শ্রেণী র্পযন্ত ছাত্রীদের কিভাবে অনলাইনে রেজিষ্ট্রেশান করতে হবে তা হাতে কলমে শিখিয়ে দেন। এছাড়াও বিদ্যালয়ে লেখাপড়া করে না অথবা ঝড়ে পড়া ১০ বছর থেকে ১৪ বছরের কিশোরীদেরও  রেজিষ্ট্রেশান করার লক্ষে প্রতিটি ধর্মীয় প্রতিষ্ঠান থেকে এলাকাবাসীকে অবহিত করনের অনুরোধ করেন।

উল্লেখ্য আগামী ২৪ অক্টোবর ২০২৪ ইং হতে মাসব্যাপি বিদ্যালয় কেন্দ্রিক ১০ দিন, কমিউনিটি পর্যায়ে ৮ দিন এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়মিত রেজিষ্ট্রেশন ভুক্ত ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের নিয়মিত 

হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন-২০২৪ কার্যক্রম চলমান থাকবে বলে জানান।

অবহিত করন সভায় উপজেলা সহকারী  প্রাথমিক শিক্ষা অফিসার এডিন চাকমা,ইসলামিক ফাউন্ডেশন পানছড়ি এর প্রতিনিধি মোঃ দানেশ আলি সহ সংবাদকর্মীগন উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

সম্প্রতি

মহালছড়ি উপজেলায় খাগড়াছড়ি জেলা বি.এন.পি’র সাংগঠনিক সভা

দীপক সেন, মহালছড়ি প্রতিনিধি: পার্বত্যাঞ্চলে শান্তি, শৃংখলা বজায় রাখতে এবং সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্ন রেখে আইন-শৃংখলা স্থিতিশীল রাখতে, প...